সর্বশেষ সংবাদ
ঢাকা, অক্টোবর ১৯, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ২০ সেপ্টেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » অনলাইনে রেমিট্যান্স পাঠানোর নতুন সুবিধা
প্রথম পাতা » আইসিটি আপডেট » অনলাইনে রেমিট্যান্স পাঠানোর নতুন সুবিধা
৫১৮ বার পঠিত
বৃহস্পতিবার ● ২০ সেপ্টেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অনলাইনে রেমিট্যান্স পাঠানোর নতুন সুবিধা

অনলাইনে রেমিট্যান্স পাঠানোর নতুন সুবিধাপ্রবাসীদের কষ্টার্জিত অর্থ দ্রুত ও সহজে দেশে পাঠাতে সিম্পলিসেন্ডবিডি নামে নতুন অনলাইন ব্যবস্থা চালু করছে কাসাডা টেকনোলজিস বাংলাদেশ লিমিটেড। আগামী অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে এ সেবা চালু করা সম্ভব হবে বলে কাসাডা টেকনোলজিস সূত্রে জানা গেছে।
নতুন এ সেবা সম্পর্কে কাসাডা টেকনোলজিস বাংলাদেশের কো-সিইও নাদীমুর রহমান বণিক বার্তাকে বলেন, সিম্পলিসেন্ডবিডি স্থানীয়ভাবে উন্নয়ন করা একটি অনলাইন অর্থ স্থানান্তর ব্যবস্থা। এতে সহযোগিতা করছে অর্থ স্থানান্তর সেবাদানকারী প্রতিষ্ঠান পেইজা। প্রবাসী বাংলাদেশীদের কষ্টার্জিত অর্থ সহজে ও কম খরচে পাঠানোর জন্য এটি চালু করা হচ্ছে।

অর্থ আদান-প্রদানে প্রচলিত প্রতিষ্ঠানগুলোর তুলনায় অনেক কম খরচে সিম্পলিসেন্ডবিডির মাধ্যমে রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা। এর মাধ্যমে দেশে ৪৯৯ ডলার পর্যন্ত পাঠাতে খরচ হবে ৫ ডলার। এর বেশি অর্থ পাঠাতে লাগবে ১০ ডলার। যেকোনো মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের তুলনায় এর পরিমাণ কম বলে জানান নাদীমুর রহমান।

চলতি বছরের মার্চে কাসাডা টেকনোলজিস দেশে প্রথমবারের মতো অনলাইন পেমেন্ট গেটওয়ে চালু করে। এটি তথ্যপ্রযুক্তি খাতে কাজ করা ফ্রিল্যান্সারদের অর্জিত অর্থ সরাসরি দেশে নিয়ে আসতে সহায়ক হিসেবে কাজ করছে। এ সেবা দিতে দেশে ব্যাংকিং সহযোগী হিসেবে যুক্ত হয় ব্যাংক এশিয়া। অ্যালার্টপে নামে চালু করা এ সেবাই পরে বিশ্বব্যাপী রি-ব্র্যান্ডিংয়ের মাধ্যমে পেইজা হিসেবে পরিচিতি পায়।

নাদীমুর রহমান জানান, কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে অ্যালার্টপে সেবা দেয়ার জন্য যথাযথ অনুমোদন নেয়া হয়েছে। নিয়ম মেনে সব প্রক্রিয়া অনুসরণ করে এ অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ ছাড়া ব্যাংক এশিয়ার মাধ্যমে রি-ব্র্যান্ডিংয়ের বিষয়টিও কেন্দ্রীয় ব্যাংককে জানানো হয়েছে। মূলত আগের অনুমোদনের মাধ্যমেই নতুন এ সেবাদান করছেন তারা। তবে কেন্দ্রীয় ব্যাংকের চাহিদা অনুযায়ী নিয়মিত তথ্য সরবরাহ করছে কাসাডা।
বিশ্বের ১৯৭টি দেশে সেবা দিচ্ছে পেইজা। এ সেবার আওতায় ২১টি ভিন্ন ভিন্ন মুদ্রা ব্যবহারের সুযোগ থাকছে। বিশ্বব্যাপী ৯০ লাখের বেশি ব্যবহারকারী রয়েছে পেইজার। দেশে পেইজার সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে কাসাডা টেকনোলজিস।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
অ্যাপ্রিকট ২০২৫ সম্মেলন অনুষ্ঠিত হবে মালয়েশিয়ায়
সফটওয়্যার প্রকৌশলীদের দক্ষতা বৃদ্ধিতে বাংলাদেশে বি-টপসি প্রোগ্রাম শুরু
পদত্যাগ করলেন বেসিস সভাপতি: পদত্যাগ করতে যাচ্ছেন আরও কয়েকজন পরিচালক
এ প্রান্তিকে বাংলাদেশ থেকে ১ কোটি ২১ লাখের বেশি ভিডিও সরিয়েছে টিকটক
মাইক্রোসফট ‘ইনোভেটিভ এডুকেটর এক্সপার্ট’ সনদ পেলো ১৯ শিক্ষক
বাজারে অপো’র নতুন স্মার্টফোন রেনো১২ ৫জি
টেকনো ফ্যান ফেস্টিভ্যাল ২০২৪ এ ক্যামন ৩০এস উন্মোচন
‘ফ্রিল্যান্সিং ফ্যাক্টরি’ চালু করলো গ্রামীণফোন একাডেমি
বন্যা পরবর্তী পুনর্বাসনে দারাজ
রিয়েলমি ১২ এর প্রি-অর্ডার ক্যাম্পেইন বিজয়ীদের নাম ঘোষণা