সর্বশেষ সংবাদ
ঢাকা, অক্টোবর ৬, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ২৯ সেপ্টেম্বর ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » নিরাপদ ইন্টারনেট সচেতনতায় অক্টোবর মাসজুড়ে ক্যাম ক্যাম্পেইন
প্রথম পাতা » আইসিটি সংবাদ » নিরাপদ ইন্টারনেট সচেতনতায় অক্টোবর মাসজুড়ে ক্যাম ক্যাম্পেইন
৫৯ বার পঠিত
রবিবার ● ২৯ সেপ্টেম্বর ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নিরাপদ ইন্টারনেট সচেতনতায় অক্টোবর মাসজুড়ে ক্যাম ক্যাম্পেইন

---‘সচেতন রই, সাইবার স্মার্ট হই’ প্রতিপাদ্যে শুরু হচ্ছে নবম ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাসের (ক্যাম)’ কর্মসূচি ‘ক্যাম ক্যাম্পেইন ২০২৪’। এতে অক্টোবরের চার সপ্তাহে পৃথক চারটি বিষয়ে সচেতনতামূলক কর্মসূচি পালন  করা হবে সারাদেশে।

সাইবার নিরাপত্তা সচেতনতা বিষয়ক জাতীয় কমিটি (এনসিসিএ) এবং সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের (সিক্যাফ) মাসব্যাপী এ কর্মসূচি বাস্তবায়ন করছে। এ উপলক্ষে গত ২৮ সেপ্টেম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সংবাদ সম্মেলনে কর্মসূচির বিস্তারিত পরিকল্পনা তুলে ধরা হয়।

মাসব্যাপী কর্মসূচির পৃষ্ঠপোষকতায় রয়েছে মোবাইল ফোন অপারেটর রবি, প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান এফ ফাইভ ও সফোস। সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আছে মিডিয়া মিক্স কমিউনিকেশন্স ও সাইবার প্যারাডাইজ লিমিটেড।

কর্মসূচির মধ্যে রয়েছে অক্টোবরের প্রথম সপ্তাহে ‘ব্যক্তিগত তথ্যের সুরক্ষা; দ্বিতীয় সপ্তাহে ‘অনলাইন কেনাকাটায় প্রতারণা প্রতিরোধ; তৃতীয় সপ্তাহে ‘সাইবার বুলিং; এবং চতুর্থ সপ্তাহে ‘অনলাইনে নারী ও শিশুর নিরাপত্তা’ বিষয়ক কর্মসূচি। ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন সেমিনার, মতবিনিময় সভা, বিতর্ক প্রতিযোগিতা, গোলটেবিল আলোচনা, কুইজ প্রতিযোগিতা ও ওয়েবিনারসহ নানা কর্মসূচি।

সংবাদ সম্মেলনে কর্মসূচির বিস্তারিত তুলে ধরেন সিক্যাফের প্রোগ্রাম সেলের আহ্বায়ক আবদুল্লাহ নাঈম। বক্তব্য রাখেন এনসিসিএর সদস্য সচিব প্রকৌশলী মো. মুশফিকুর রহমান, সিক্যাফের উপদেষ্টা প্রকৌশলী সৈয়দ জাহিদ হোসেন, সফোসের কান্ট্রি ম্যানেজার ও এনসিসিএর সদস্য আবুল হাসনাত মহসীন, মোবাইল অপারেটর রবির সাইবার সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় চক্রবর্ত্তী, এফ ফাইভ ডিজিটাল টেরিটরি অ্যাকাউন্ট ম্যানেজার মো. আহসান হাবিব, সাইবার প্যারাডাইজ লিমিটেডের চেয়ারম্যান ও মিডিয়া মিক্স কমিউনিকেশন্সের প্রধান নির্বাহী আবদুল্লাহ হাসান। কমিটির সদস্য ও সিক্যাফ সভাপতি কাজী মুস্তাফিজ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন সিক্যাফ সাধারণ সম্পাদক নুরুন আশরাফী।

বক্তারা বলেন, অক্টোবরকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে বিশ্বজুড়ে সাইবার নিরাপত্তা সচেতনতা মাসের কর্মসূচি নেওয়া হলেও নিজেদের সুরক্ষায় বছরজুড়েই এগুলো চর্চা করা উচিত। অপরাধের ধরন, মাধ্যম ও প্রকৃতি বদল হওয়ায় সাইবার সচেতনতামূলক কর্মসূচি নিয়মিত আয়োজন করা উচিত।

স্বাগত বক্তব্যে সিক্যাফ সভাপতি কাজী মুস্তাফিজ বলেন, সাইবার সুরক্ষার জন্য মূলত প্রযুক্তির নিরাপদ ব্যবহারের সংস্কৃতি তৈরি করা প্রয়োজন। এজন্য জনসচেতনতা তৈরি করে ব্যবহারকারীদের আচরণগত পরিবর্তনের মাধ্যমে একটি প্রতিশ্রুতিশীল সুস্থ সাইবার সংস্কৃতি গড়ে তোলার সুদুরপ্রসারী লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। মাসব্যাপী ক্যাম ক্যাম্পেইনে সবাইকে অংশ নেওয়ার আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সিক্যাফের সহসভাপতি এসএম ইমদাদুল হক, অর্থ সম্পাদক মমিনুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য (গবেষণা ও প্রশিক্ষণ) আব্দুল মুনয়েম সৈকত, প্রোগ্রাম অফিসার রাহাত হোসেন ও সহকারী প্রোগ্রাম অফিসার শরীফুল ইসলাম।



আইসিটি সংবাদ এর আরও খবর

ছাত্র-জনতার অভ্যুত্থানে আহতদের কর্মসংস্থানের সুযোগ দিচ্ছে বাক্কো ছাত্র-জনতার অভ্যুত্থানে আহতদের কর্মসংস্থানের সুযোগ দিচ্ছে বাক্কো
কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ে ইও বাংলাদেশ এর প্রশিক্ষণ কর্মশালা কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ে ইও বাংলাদেশ এর প্রশিক্ষণ কর্মশালা
শেষ হলো ১১তম নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বাংলাদেশ পর্ব শেষ হলো ১১তম নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বাংলাদেশ পর্ব
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর বাংলাদেশ পর্ব শুরু নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর বাংলাদেশ পর্ব শুরু
এআই ইনফিনিটি প্ল্যাটফর্ম চালু করেছে ইনফিনিক্স এআই ইনফিনিটি প্ল্যাটফর্ম চালু করেছে ইনফিনিক্স
বাংলাদেশের বাজারে নতুন স্মার্টফোন অপো এ৩ বাংলাদেশের বাজারে নতুন স্মার্টফোন অপো এ৩
মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে খুলনায় স্টেম ফেস্ট অনুষ্ঠিত মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে খুলনায় স্টেম ফেস্ট অনুষ্ঠিত
ডিজিটাল নেশনস অ্যাওয়ার্ড পেল বাংলালিংকের মাইবিএল সুপার অ্যাপ ডিজিটাল নেশনস অ্যাওয়ার্ড পেল বাংলালিংকের মাইবিএল সুপার অ্যাপ
সিঙ্গার ওয়েবসাইট থেকে পণ্য কিনে বিকাশ পেমেন্টে ৫০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক সিঙ্গার ওয়েবসাইট থেকে পণ্য কিনে বিকাশ পেমেন্টে ৫০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
দক্ষিন এশিয়া অঞ্চলে ডেল এর সেরা পরিবেশক হল স্মার্ট টেকনোলজিস দক্ষিন এশিয়া অঞ্চলে ডেল এর সেরা পরিবেশক হল স্মার্ট টেকনোলজিস

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ছাত্র-জনতার অভ্যুত্থানে আহতদের কর্মসংস্থানের সুযোগ দিচ্ছে বাক্কো
কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ে ইও বাংলাদেশ এর প্রশিক্ষণ কর্মশালা
শেষ হলো ১১তম নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বাংলাদেশ পর্ব
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর বাংলাদেশ পর্ব শুরু
এআই ইনফিনিটি প্ল্যাটফর্ম চালু করেছে ইনফিনিক্স
বাংলাদেশের বাজারে নতুন স্মার্টফোন অপো এ৩
মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে খুলনায় স্টেম ফেস্ট অনুষ্ঠিত
ডিজিটাল নেশনস অ্যাওয়ার্ড পেল বাংলালিংকের মাইবিএল সুপার অ্যাপ
সিঙ্গার ওয়েবসাইট থেকে পণ্য কিনে বিকাশ পেমেন্টে ৫০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
দক্ষিন এশিয়া অঞ্চলে ডেল এর সেরা পরিবেশক হল স্মার্ট টেকনোলজিস