সর্বশেষ সংবাদ
ঢাকা, অক্টোবর ৬, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ২৫ সেপ্টেম্বর ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » বেসিস আমেরিকা ডেস্ক স্টেকহোল্ডারস মিট অনুষ্ঠিত
প্রথম পাতা » আইসিটি সংবাদ » বেসিস আমেরিকা ডেস্ক স্টেকহোল্ডারস মিট অনুষ্ঠিত
৮১ বার পঠিত
বুধবার ● ২৫ সেপ্টেম্বর ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বেসিস আমেরিকা ডেস্ক স্টেকহোল্ডারস মিট অনুষ্ঠিত

---বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে প্রযুক্তিগত ব্যবসা বৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে ২৪ সেপ্টেম্বর বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজন করে ‘বেসিস আমেরিকা ডেস্ক স্টেকহোল্ডার মিট’।

বেসিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক্টিং ইকোনমিক ইউনিট চিফ জেমস গার্ডিনার, মার্কিন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর জন ফে, বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, জ্যেষ্ঠ সহ-সভাপতি এম রাশিদুল হাসান, সহ-সভাপতি (অর্থ) ইকবাল আহমেদ ফখরুল হাসান, পরিচালক মীর শাহরুখ ইসলাম, বিপ্লব ঘোষ রাহুল, বেসিস আমেরিকা ডেস্কের চেয়ারম্যান নূও মাহমুদ খান সহ ৭০ জনেরও বেশি বেসিস আমেরিকা ডেস্ক সদস্য উপস্থিত ছিলেন। বেসিস সহ-সভাপতি (প্রশাসন) সৈয়দ মোহাম্মদ কামাল কর্মশালাটি পরিচালনা করেন।

অনুষ্ঠানে ঢাকায় মার্কিন দূতাবাসের এক্টিং ইকোনমিক ইউনিট চিফ জেমস গার্ডিনার বাংলাদেশ ২.০-এর জন্য গুরুত্বপূর্ণ লক্ষ্যগুলোর উপর আলোকপাত করেন। তিনি সাইবার নিরাপত্তা অবকাঠামো শক্তিশালী করা, সঠিক নীতিমালা নিশ্চিত করা এবং আন্তর্জাতিক বিনিয়োগ আকৃষ্ট করার জন্য ব্যবসা-বান্ধব পরিবেশ গড়ে তোলার আহ্বান জানান। গার্ডিনার সরকারী অংশগ্রহণ বাড়ানোর প্রয়োজনীয়তার উপর জোর দেন এবং বাংলাদেশকে উদাহরণ হিসাবে নেতৃত্ব দেওয়ার অহ্বান জানান। বিশেষ করে পাইরেটেড সফটওয়্যার ব্যবহারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের মাধ্যমে আন্তর্জাতিক মানের সাথে সঙ্গতি রেখে নৈতিক ব্যবসায়িক চর্চার মাধ্যমে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি গড়ে তোলার উপর জোর দেন।

ঢাকায় মার্কিন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর জন ফে, বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালীকরণের প্রতি দূতাবাসের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তিনি অংশগ্রহণকারীদের আশ^স্ত করেন, দূতাবাস বিভিন্ন উপায়ে সংযোগ সহজতর করার জন্য সহযোগিতা করবে, যার মধ্যে রয়েছে আইটি/আইটিইএস শিল্প প্রতিনিধিদেও জন্য ভিসা প্রক্রিয়া দ্রুততর করা, বি২বি ম্যাচ মেকিং সহায়তা এবং যুক্তরাষ্ট্রে আসন্ন বাণিজ্য প্রদর্শনীগুলোতে বাংলাদেশের অংশগ্রহণকে সমর্থন করা।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের আইটি খাতের সবচেয়ে বড় বাজার, এবং ভবিষ্যতে এই বাজার আরও বড় হবে। এখানে বিদেশি সরাসরি বিনিয়োগ (এফডিআই) আনার অনেক সম্ভাবনা রয়েছে এবং যৌথ উদ্যোগের মাধ্যমে আরও বেশি সুযোগ তৈরি করা সম্ভব। তিনি বলেন, আমাদের আরও বেশি বি২বি ম্যাচ মেকিং সেশন আয়োজন করা উচিত, কারন আইটি খাত বাংলাদেশের রপ্তানি বহুমুখীকরণের অন্যতম প্রধান অংশ। তিনি আরো উল্লেখ করেন, বাংলাদেশের আইটি খাতে দক্ষতার ঘাটতি চিহ্নিত করার জন্য জরুরিভিত্তিতে সমীক্ষা প্রয়োজন, এবং এই ঘাটতি পূরণের জন্য মার্কিন অংশীদারদের সঙ্গে যৌথ প্রশিক্ষণ কর্মসূচি প্রণয়ন করার আহ্বান জানান। তিনি মার্কিন দূতাবাস এবং বেসিসের সমন্বয়ে বিআইটিএম-এর সাথে প্রশিক্ষণ প্রোগ্রাম এবং বাংলাদেশে শীর্ষ পর্যায়ের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সম্মেলন আয়োজনের জন্য মার্কিন অংশীদারদের সহযোগিতার আহ্বান জানান।

অনুষ্ঠানে উভয় দেশের সহযোগিতায় বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ব্যবসা ও প্রযুক্তিগত সম্পর্ক বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়।



আইসিটি সংবাদ এর আরও খবর

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর বাংলাদেশ পর্ব শুরু নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর বাংলাদেশ পর্ব শুরু
এআই ইনফিনিটি প্ল্যাটফর্ম চালু করেছে ইনফিনিক্স এআই ইনফিনিটি প্ল্যাটফর্ম চালু করেছে ইনফিনিক্স
বাংলাদেশের বাজারে নতুন স্মার্টফোন অপো এ৩ বাংলাদেশের বাজারে নতুন স্মার্টফোন অপো এ৩
মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে খুলনায় স্টেম ফেস্ট অনুষ্ঠিত মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে খুলনায় স্টেম ফেস্ট অনুষ্ঠিত
ডিজিটাল নেশনস অ্যাওয়ার্ড পেল বাংলালিংকের মাইবিএল সুপার অ্যাপ ডিজিটাল নেশনস অ্যাওয়ার্ড পেল বাংলালিংকের মাইবিএল সুপার অ্যাপ
সিঙ্গার ওয়েবসাইট থেকে পণ্য কিনে বিকাশ পেমেন্টে ৫০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক সিঙ্গার ওয়েবসাইট থেকে পণ্য কিনে বিকাশ পেমেন্টে ৫০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
দক্ষিন এশিয়া অঞ্চলে ডেল এর সেরা পরিবেশক হল স্মার্ট টেকনোলজিস দক্ষিন এশিয়া অঞ্চলে ডেল এর সেরা পরিবেশক হল স্মার্ট টেকনোলজিস
বাজারে নতুন স্মার্টফোন হেলিও ৯০ বাজারে নতুন স্মার্টফোন হেলিও ৯০
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে টফির নতুন ক্যাম্পেইন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে টফির নতুন ক্যাম্পেইন
দেশের বাজারে থ্রিডি স্মার্ট ঘড়ি নিয়ে এলো ডিএক্স গ্রুপ দেশের বাজারে থ্রিডি স্মার্ট ঘড়ি নিয়ে এলো ডিএক্স গ্রুপ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর বাংলাদেশ পর্ব শুরু
এআই ইনফিনিটি প্ল্যাটফর্ম চালু করেছে ইনফিনিক্স
বাংলাদেশের বাজারে নতুন স্মার্টফোন অপো এ৩
মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে খুলনায় স্টেম ফেস্ট অনুষ্ঠিত
ডিজিটাল নেশনস অ্যাওয়ার্ড পেল বাংলালিংকের মাইবিএল সুপার অ্যাপ
সিঙ্গার ওয়েবসাইট থেকে পণ্য কিনে বিকাশ পেমেন্টে ৫০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
দক্ষিন এশিয়া অঞ্চলে ডেল এর সেরা পরিবেশক হল স্মার্ট টেকনোলজিস
বাজারে নতুন স্মার্টফোন হেলিও ৯০
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে টফির নতুন ক্যাম্পেইন
দেশের বাজারে থ্রিডি স্মার্ট ঘড়ি নিয়ে এলো ডিএক্স গ্রুপ