সর্বশেষ সংবাদ
ঢাকা, সেপ্টেম্বর ১৫, ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ২৪ আগস্ট ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশে হুয়াওয়ের ৫টি নতুন পণ্য ও সেবা
প্রথম পাতা » আইসিটি সংবাদ » নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশে হুয়াওয়ের ৫টি নতুন পণ্য ও সেবা
৮৯ বার পঠিত
শনিবার ● ২৪ আগস্ট ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশে হুয়াওয়ের ৫টি নতুন পণ্য ও সেবা

---নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনকে এগিয়ে নিতে সম্প্রতি বাংলাদেশে পাঁচটি পণ্য ও সেবা নিয়ে এসেছে হুয়াওয়ে। ঢাকাস্থ হুয়াওয়ে বাংলাদেশ একাডেমিতে আয়োজিত একটি অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে হুয়াওয়ের ডিজিটাল পাওয়ার বিভাগের শীর্ষ কর্মকর্তাগণ ও ইপিসি (ইঞ্জিনিয়ারিং, প্রকিওরমেন্ট অ্যান্ড কনস্ট্রাকশন) সহযোগীরা উপস্থিত ছিলেন।

আধুনিক পণ্য ও সেবাগুলোর মধ্যে রয়েছে দুইটি ইনভার্টার, দুইটি এনার্জি স্টোরেজ সিস্টেম ও একটি এআই-চালিত এনার্জি ম্যানেজমেন্ট অ্যাসিস্টেন্ট। এগুলোর ব্যবহার বাংলাদেশকে এর নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনে সহযোগিতা করবে। হুয়াওয়ের নতুন ইনভার্টারগুলো হলো সান২০০০-১৫০কে-এমজি০ ও সান২০০০-১২-২৫কেটিএল-এমবি০ এবং ইনার্জি স্টোরেজ সিস্টেমগুলো হলো ২এমডবি¬উএইচ ইএসএস ও এলইউএনএ২০০০-৭/১৪/২১-এস১। এছাড়া সর্বাধুনিক এআই-চালিত এনার্জি ম্যানেজমেন্ট অ্যাসিস্টেন্ট হিসেবে এসেছে ইএমএমএ-এ০২।

অনুষ্ঠানে হুয়াওয়ে বাংলাদেশের ডিজিটাল পাওয়ারের ম্যানেজিং ডিরেক্টর নিক্সিয়াওপেং বলেন, এই পাঁচটি পণ্যে অত্যাধুনিক সেফটি ফিচারসহ জ¦ালানী সাশ্রয়ের জন্য অপ্টিমাইজেশনের সুবিধা রয়েছে। আমরা বিশ^াস করি, এগুলো বাংলাদেশের ডিজিটাল পাওয়ার খাতকে আরও মজবুত করবে।

ইনভার্টারগুলোতে রয়েছে উন্নত সব সেফটি ফিচার। এগুলোতে প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে পিভি গ্রাউন্ড-ফল্ট প্রোটেকশন, যা গ্রিড কানেকশনের সময় গ্রাউন্ড-ফল্ট  সনাক্ত করে ১৫ মিলিসেকেন্ডের মধ্যে ভূপৃষ্ঠের সাথে সংযোগ বিছিন্ন করে নিরাপত্তা নিশ্চিত করে। এছাড়া ইনভার্টারগুলোতে ডিসি ও এসি উভয় দিকে কানেক্টরের তাপমাত্রা নিরীক্ষা করার জন্য রয়েছে স্মার্ট কানেক্টর টেম্পারেচার ডিটেকশন। অগ্নিকা-ের ঘটনা প্রতিরোধ করার জন্য এই প্রযুক্তি অতিরিক্ত তাপমাত্রা সনাক্ত হওয়ার ০.৫ সেকেন্ডের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে ইনভার্টার বন্ধ করে দেয়।

এছাড়া অগ্নি নির্বাপনের জন্য এই ইনভার্টারগুলিতে সর্বোচ্চ মানের এএফসিআই আর্ক প্রটেকশনসহ রয়েছে অ্যাকটিভ আর্ক এক্সটিংগুইশিংয়ের (উচ্চ মাত্রার বিদ্যুৎ প্রবাহ সনাক্ত ও বাধা দেওয়ার ক্ষমতা) ব্যবস্থা। এটি সনাক্তকরণের সীমা ৪৫০ মিটার পর্যন্ত বৃদ্ধি করে, যা লার্জ-স্কেল সিঅ্যান্ডআই অ্যাপি¬কেশনের জন্য উপযুক্ত। এর বিশেষ স্মার্ট স্ট্রিং-লেভেল ডিসকানেক্ট ফিচার দক্ষতা ও দ্রুততার সাথে সংযোগ বিচ্ছিন্ন করে ডিসির দিকের নিরাপত্তা নিশ্চিত করে। এই ইনভার্টারগুলো আউটপুট পাওয়ার ৫০ শতাংশ বাড়িয়ে একটি প্রকল্পের খরচ কমাতে পারে।

সান২০০০-১২-২৫কেটিএল-এমবি০ বসতবাড়িতে ব্যবহারের উপযোগী একটি হাইব্রিড ইনভার্টার। এতে ১২ কিলোওয়াট ও ২৫ কিলোওয়াটের অপশন রয়েছে এবং এটি ২ এমপিপিটিএস/৪ ইনপুট ও ৩০এ/২০এ-এর হায়ার ইনপুট কারেন্ট সাপোর্ট করে। এছাড়া ইনভার্টারটি হাইব্রিড সিনারিওতে সর্বোচ্চ ১৩.২ কিলোওয়াট/২৫ কিলোওয়াটের ডিসচার্জ পাওয়ার দিয়ে বহুমুখী ব্যবহার ও কার্যকারিতা নিশ্চিত করতে পারে।

এলইউএনএ২০০০-৭/১৪/২১-এস১-এ আছে মডিউল+ আর্কিটেকচার, যাতে রয়েছে প্যাক লেভেল ইন্ডিপেন্ডেন্ট অপ্টিমাইজেশন ও ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

ইএমএম-এ০২ হলো হুয়াওয়ের সর্বাধুনিক এআইভিত্তিক এনার্জি ম্যানেজমেন্ট অ্যাসিস্টেন্ট, যা ওয়ানস্টপ ম্যানেজমেন্ট ও স্মার্ট কনট্রোলের মাধ্যমে বসতবাড়ির বৈদ্যুতিক যন্ত্র নিয়ন্ত্রণ করে সক্ষমতা ও গ্রাহকসেবার মান বাড়াতে সাহায্য করে।

হুয়াওয়ে ২০২১ সাল থেকে বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি খাতে কাজ করছে। ২০২৩ সালে জাতীয় গ্রিডে সংযোজনের জন্য হুয়াওয়ে একটি ১০০ মেগাওয়াট সম্পন্ন ইউটিলিটি প্রকল্প বাস্তবায়ন করেছে। পাশাপাশি মনপুরা উপজেলায় ২২ মেগাওয়াট আওয়ার ইএসএস সক্ষমতা সম্পন্ন বাংলাদেশের বৃহত্তম ও প্রথম মাইক্রো গ্রিড প্রকল্পও বাস্তবায়ন করেছে প্রতিষ্ঠানটি। একইসঙ্গে, প্রতিষ্ঠানের পার্টনারদের সঙ্গে নিয়ে ৭২টিরও বেশি সোলার রুফটপ প্রকল্পের সফল বাস্তবায়ন করেছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
অগ্নি দুর্ঘটনা রোধে সদস্যদের জন্য বাক্কোর সচেতনতা কর্মশালা
চার বেসিস সদস্য কোম্পানি পেল এশিয়া স্মার্ট অ্যাপ অ্যাওয়ার্ডস ২০২৪
বাংলাদেশে লিথিয়াম ব্যাটারি উৎপাদনে হুয়াওয়ে ও ওয়ালটনের চুক্তি
ওয়্যারলেস চার্জিং কেন সুবিধাজনক?
সেরা বার্ষিক প্রতিবেদনের জন্য আইসিএবি গোল্ড অ্যাওয়ার্ড পেল রবি
ক্যাশ কালেকশনে বিকাশের সল্যুশন ব্যবহার করবে এসএমসি
বাংলাদেশের বাজারে টেকনোর নতুন স্মার্টফোন স্পার্ক গো ওয়ান
মাসজুড়ে ফটো গুছিয়ে রাখার উৎসবে ভিভো
নগদের প্রশাসককে সাবেক এমডির হুমকির অভিযোগ
ই-ক্যাবে প্রশাসক নিয়োগ