সর্বশেষ সংবাদ
ঢাকা, সেপ্টেম্বর ১৯, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ১৫ জুলাই ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » গোপালগঞ্জে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্ক্র্যাচ প্রোগ্রামিং প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
প্রথম পাতা » আইসিটি সংবাদ » গোপালগঞ্জে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্ক্র্যাচ প্রোগ্রামিং প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
৮৩ বার পঠিত
সোমবার ● ১৫ জুলাই ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গোপালগঞ্জে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্ক্র্যাচ প্রোগ্রামিং প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

---প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রোগ্রামিং শিক্ষা কার্যক্রমকে যথাযথভাবে পরিচালনা করা এবং প্রাথমিক শিক্ষাক্রমের শিক্ষকদেরকে স্ক্র্যাচ প্রোগ্রামিংয়ে আরো বেশি দক্ষ করার উদ্দেশ্য নিয়ে গোপালগঞ্জ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার ২২৬ জন শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে অনুষ্ঠিত হলো স্ক্র্যাচ প্রোগ্রামিং প্রশিক্ষণ কর্মশালা। গোপালগঞ্জ সদর উপজেলা পরিষদ এবং স্ক্র্যাচ বাংলাদেশের যৌথ আয়োজনে অনুষ্ঠিত দুই দিনব্যাপী শিক্ষক প্রশিক্ষণ কর্মশালার সহযোগিতায় ছিল সিএসএল টেকনোলজিস লিমিটেড এবং বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। গত ৫-৬ জুলাই ও ১২-১৩ জুলাই ২০২৪ তারিখে মোট দুই ধাপে আয়োজিত কর্মশালার প্রত্যেক পর্বে ১১৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে একজন করে আইসিটি শিক্ষক এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

১৩ জুলাই কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত হয়ে গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মহসিন উদ্দীন বলেন, বর্তমানে ইন্টারনেটের এই যুগে সোশ্যাল মিডিয়ায় প্রচুর সময় নষ্টকারী কন্টেন্ট এর আধিক্য দেখা যাচ্ছে। এর মাধ্যমে আমাদের বাচ্চাদের মেধা ও উদ্ভাবনী ক্ষমতা বিনষ্ট হচ্ছে। স্ক্র্যাচ প্রোগ্রামিং সম্পর্কিত ইউটিউব কন্টেন্টগুলো দেখার পাশাপাশি নিয়মিত প্রাকটিসের মাধ্যমে আমাদের সন্তানরা এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারবে বলে আমার বিশ্বাস।

সমাপনী আয়োজনের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. বি এম মইনুল হোসেন বলেন, লিপফ্রগিং বলে একটি টার্ম আছে, এর অর্থ হচ্ছে লম্বা লাফ দেয়া। প্রযুক্তিতে সারাবিশ্ব যে পরিমাণ এগিয়ে গেছে, আমরা যদি তাঁদের একটু একটু করে অনুসরণ করি তাহলে তারা আমাদের থেকে আরো অনেক এগিয়ে যাবে। প্রযুক্তিতে বিশ্বের সাথে তাল মিলাতে হলে আমাদের লিপফ্রগিং করতে হবে। আপনাদের দেখে আমি আশাবাদী, আপনারা তা পারবেন।

আয়োজনের অন্যতম সহযোগী সিএসএল টেকনোলজিস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমদ উপস্থিত শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, আমাদের সামনে নতুন একটি জগত আসছে, সেটি হচ্ছে রোবটিক্সের জগত, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের জগত। আমাদের আগামী প্রজন্মকে এই জগতের জন্য প্রস্তুত করে দেবে স্ক্র্যাচ প্রোগ্রামিং। আগামীদিনের এ নতুন পথের কারিগর হলেন আপনারা।

প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা শিক্ষা অফিসার পরিমল চন্দ্র বালা, সহকারী শিক্ষা অফিসার জামাল হোসেন গাজী, সহআয়োজক হিসেবে গোপালগঞ্জ সদর উপজেলার পক্ষ থেকে গোবরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শফিকুল ইসলাম চৌধুরী টুটুল ,ব্র্যাকব্যাংক লিমিটেড (পিএলসি) এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) এম সাব্বির হোসেইন, আইটি বিশেষজ্ঞ কাজী এম মোর্শেদ প্রমুখ।

দুই দিনব্যাপী এই কর্মশালায় ব্লক ভিত্তিক প্রোগ্রামিং ভাষা স্ক্র্যাচ দিয়ে শিক্ষক-শিক্ষিকাগণকে প্রোগ্রামিং ও গণিতের বিভিন্ন যুক্তি ব্যবহার করে গেইম এবং এনিমেশন তৈরি করার বিষয়গুলো হাতে-কলমে দেখানো হয়।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
টফি’তে ভারত-বাংলাদেশ সিরিজ
ভিভো-জাইসের গ্লোবাল ইমেজিং পার্টনারশিপ
বন্যায় ঘরহারাদের ঘর তৈরি করে দিচ্ছে হুয়াওয়ে
জুলাই-আগস্টের শহিদদের প্রতি বাক্কোর পুনর্গঠিত কার্যনির্বাহী কমিটির শ্রদ্ধা
আইসিটি সচিবের সাথে সাক্ষাৎ করলেন গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরাম
রবি এলিট গ্রাহকদের জন্য হোটেল এক্স-এ বিশেষ ছাড়
বিক্রয় ডট কমের ১২ বছর পূর্তি
আইএফএ ২০২৪ প্রদর্শনীতে অনারের চমক
বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রনে কাজ করবে ডিআইআইটি শিক্ষার্থীর অ্যাপ ‘বাজারদর’
থ্রিডি কার্ভড ডিসপ্লের নতুন স্মার্টফোন আনছে ইনফিনিক্স