সর্বশেষ সংবাদ
ঢাকা, অক্টোবর ৬, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শুক্রবার ● ২৮ জুন ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » বিডিনগের অষ্টাদশ সম্মেলনের রেজিস্ট্রেশন চলছে
প্রথম পাতা » আইসিটি সংবাদ » বিডিনগের অষ্টাদশ সম্মেলনের রেজিস্ট্রেশন চলছে
১৭৩ বার পঠিত
শুক্রবার ● ২৮ জুন ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিডিনগের অষ্টাদশ সম্মেলনের রেজিস্ট্রেশন চলছে

---আগামী ১২-১৫ জুলাই, ২০২৪ বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরসগ্রুপ (বিডিনগ) ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইর্ডাস এসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর যৌথ আয়োজনে পর্যটন নগরী কক্সবাজারে অনুষ্ঠিত হতে যাচ্ছে অষ্টাদশ বিডিনগ সম্মেলন ও কর্মশালা। এবারের সম্মেলনে বিডিনগের ১০ বছরপূর্তীও উদযাপন করা হবে। ইতোমধ্যে সম্মেলনের রেজিস্ট্রেশন শুরু হয়েছে। সম্মেলনে এক দিনের বিডিনগ সম্মেলন ও তিন দিনের টেকনিক্যাল প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে। কর্মশালায় ইন্টারনেট প্রকৌশলীদের নেটওয়ার্ক সিকিউরিটি, সেগমেন্ট রাউটিং,  এবং এডভান্সড বিজিপি এবং আইএক্সপি রাউটিং উইথ মাইক্রোটিক বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।

বিডিনগ বোর্ড অফ ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির এ প্রসঙ্গে বলেন, বাংলাদেশের প্রকৌশলীদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা এবং বাংলাদেশের জন্য বেটার ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করার উদ্দেশ্য নিয়ে নিয়মিতভাবে এ সম্মেলন আয়োজন করে আসছি আমরা। ১০ বছর আগে আমরা যখন এই সম্মেলন শুরু করেছি, তখনকার সাথে তুলনা করলে এখন আমাদের ইন্টারনেট প্রকৌশলীরা আরও অনেক বেশি দক্ষ। এই দক্ষ মানব সম্পদ তৈরিতে বিডিনগের অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা রয়েছে।

আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক এ প্রসঙ্গে বলেন, নিয়মিত বিডিনগ সম্মেলনের মাধ্যমে ইন্টারনেট খাতের সার্বিক উন্নয়নের পাশপাশি ধারাবাহিকভাবে দেশীয় অংশগ্রহণকারীদের পেশাগত দক্ষতার উন্নয়ন হচ্ছে। বিডিনগ সম্মেলনের মাধ্যমে তৈরী দক্ষ প্রকৌশলীগণ ইতোমধ্যে বিদেশে নিজেদের কর্মক্ষেত্র তৈরির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে অবদান রাখছে, আমরা আশাকরি যৌথভাবে আরও অধিক সংখ্যক প্রকৌশলীর দক্ষতা বৃদ্ধিতে আমরা অবদান রাখতে পারবো।

বিডিনগ সভাপতি রাশেদ আমিন বিদ্যুত বলেন, আমাদের দেশের ইন্টারনেটের সার্বিক ব্যবস্থাপনা ও অবকাঠামোর উন্নতি করতে হলে এর সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট প্রকৌশলীদের জ্ঞান ও পেশাদারিত্ব বাড়াতে হবে। এ ধরনের প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক এক্সপার্টরা একসাথে তাদের অভিজ্ঞতা বিনিময় করে। ফলে গত কয়েক বছর আমরা দেখছি আমাদের ইন্টারনেট প্রকৌশলীদের দক্ষতা বাড়ছে। তাই আমরা বিডিনগ সম্মেলনের মাধ্যমে প্রকৌশলীদের মান উন্নয়নের কার্যক্রম অব্যাহত রাখতে চাই।

আইএসপিএবি সেক্রেটারী জেনারেল নাজমুল করিম ভুঁইয়া বলেন, এই সম্মেলনের মাধ্যমে তৈরী প্রকৌশলীরা জাতীয় ও আন্তর্জাতিক ভাবে নিরাপদে ইন্টারনেট সেবা প্রদানে ভূমিকা রাখছে। আমরা যত বেশি দক্ষ মানবসম্পদ তৈরি করতে পারবো, আমাদের ইন্টারনেট ততবেশি নিরাপদ ও স্বাচ্ছন্দময় করতে পারবো।

বিডিনগ সাধারণ সম্পাদক বরকতুল আলম বিপ্লব বলেন, সম্মেলন উপলক্ষ্যে ইতোমধ্যে স্থানীয় প্রকৌশলীদের নিকট হতে গবেষণাপত্র আহ্বান করা হয়েছে। গবেষণাপত্রগুলো বাংলাদেশে ইন্টারনেটের বিভিন্ন সীমাবদ্ধতা বিশ্লেষণ এবং এর মান উন্নয়নে সহায়তা করবে বলে আমরা আশা করছি।

সম্মেলনের রেজিস্ট্রেশন ও পেপার সাবমিট সম্পর্কে বিস্তারিত জানা যাবে https://www.bdnog.org/bdnog18 ওয়েবসাইটে।



আইসিটি সংবাদ এর আরও খবর

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর বাংলাদেশ পর্ব শুরু নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর বাংলাদেশ পর্ব শুরু
এআই ইনফিনিটি প্ল্যাটফর্ম চালু করেছে ইনফিনিক্স এআই ইনফিনিটি প্ল্যাটফর্ম চালু করেছে ইনফিনিক্স
বাংলাদেশের বাজারে নতুন স্মার্টফোন অপো এ৩ বাংলাদেশের বাজারে নতুন স্মার্টফোন অপো এ৩
মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে খুলনায় স্টেম ফেস্ট অনুষ্ঠিত মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে খুলনায় স্টেম ফেস্ট অনুষ্ঠিত
ডিজিটাল নেশনস অ্যাওয়ার্ড পেল বাংলালিংকের মাইবিএল সুপার অ্যাপ ডিজিটাল নেশনস অ্যাওয়ার্ড পেল বাংলালিংকের মাইবিএল সুপার অ্যাপ
সিঙ্গার ওয়েবসাইট থেকে পণ্য কিনে বিকাশ পেমেন্টে ৫০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক সিঙ্গার ওয়েবসাইট থেকে পণ্য কিনে বিকাশ পেমেন্টে ৫০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
দক্ষিন এশিয়া অঞ্চলে ডেল এর সেরা পরিবেশক হল স্মার্ট টেকনোলজিস দক্ষিন এশিয়া অঞ্চলে ডেল এর সেরা পরিবেশক হল স্মার্ট টেকনোলজিস
বাজারে নতুন স্মার্টফোন হেলিও ৯০ বাজারে নতুন স্মার্টফোন হেলিও ৯০
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে টফির নতুন ক্যাম্পেইন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে টফির নতুন ক্যাম্পেইন
দেশের বাজারে থ্রিডি স্মার্ট ঘড়ি নিয়ে এলো ডিএক্স গ্রুপ দেশের বাজারে থ্রিডি স্মার্ট ঘড়ি নিয়ে এলো ডিএক্স গ্রুপ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর বাংলাদেশ পর্ব শুরু
এআই ইনফিনিটি প্ল্যাটফর্ম চালু করেছে ইনফিনিক্স
বাংলাদেশের বাজারে নতুন স্মার্টফোন অপো এ৩
মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে খুলনায় স্টেম ফেস্ট অনুষ্ঠিত
ডিজিটাল নেশনস অ্যাওয়ার্ড পেল বাংলালিংকের মাইবিএল সুপার অ্যাপ
সিঙ্গার ওয়েবসাইট থেকে পণ্য কিনে বিকাশ পেমেন্টে ৫০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
দক্ষিন এশিয়া অঞ্চলে ডেল এর সেরা পরিবেশক হল স্মার্ট টেকনোলজিস
বাজারে নতুন স্মার্টফোন হেলিও ৯০
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে টফির নতুন ক্যাম্পেইন
দেশের বাজারে থ্রিডি স্মার্ট ঘড়ি নিয়ে এলো ডিএক্স গ্রুপ