সর্বশেষ সংবাদ
ঢাকা, সেপ্টেম্বর ২০, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ৫ জুন ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » স্টার্টআপদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ দিচ্ছে আইডিয়া প্রকল্প
প্রথম পাতা » আইসিটি সংবাদ » স্টার্টআপদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ দিচ্ছে আইডিয়া প্রকল্প
১৭৭ বার পঠিত
বুধবার ● ৫ জুন ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্টার্টআপদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ দিচ্ছে আইডিয়া প্রকল্প

---২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ সরকার। এরই আলোকে একটি দক্ষ ও শক্তিশালী স্টার্টআপ ইকোসিস্টেম গড়ার পাশাপাশি উদ্যোক্তা ও তরুণদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ’ (আইডিয়া) প্রকল্পের এর উদ্যোগে আয়োজন করা হয়েছে স্টার্টআপ ও উদ্যোক্তাদের নিয়ে দক্ষতা উন্নয়মূলক প্রশিক্ষণ কার্যক্রম ‘আইডিয়া অ্যাকাডেমিক প্রোগ্রাম জুন২৪ কোহোর্ট’।

আইডিয়া প্রকল্পের উদ্যোগে ও স্টুডেন্ট টু স্টার্টআপ (এসটুএস) ভেঞ্চারস লিমিটেড এর সহযোগিতায় আইডিয়া বেসিকস ১০১, ভ্যালু সিস্টেম ১০১ এবং স্টার্টআপ ৩০১ নামে ৩টি গুরুত্বপূর্ণ বিষয়ে গত মে ২০২৪ থেকে শুরু হয় প্রশিক্ষণ কার্যক্রম। আইডিয়া ভ্যালিডেশন ও বিজনেস মডেল ডিজাইন থেকে শুরু করে ফাইন্যান্স, অ্যাকাউন্টিং, লিগ্যাল, মার্কেটিং-সহ বিভিন্ন বিষয় এই কোর্সগুলোতে উদ্যোক্তাদের হাতেখড়ি থেকে শেখানো হচ্ছে যার ফলে অংশগ্রহণকারীদের দক্ষতা এবং জ্ঞানের পরিসর বৃদ্ধির মাধ্যমে একটি পরিপূর্ণ স্টার্টআপ গঠনে তাদেরকে সহযোগিতা করছে।

উল্লেখ্য, সম্পূর্ণ বিনামূল্যে এই প্রশিক্ষণে অংশ নিতে চলতি বছরের এপ্রিল মাস থেকে আবেদন শুরু হয়ে ৫ মে ২০২৪ পর্যন্ত চলে। ৯৪২টি আবেদনের মধ্য থেকে সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে চূড়ান্তভাবে আইডিয়া বেসিকস ১০১ এ ৩৭ জন, ভ্যালু সিস্টেম ১০১ এ ৩৪ জন এবং স্টার্টআপ ৩০১ এ ৪২ জন মোট ১১৩ জন প্রশিক্ষণার্থীকে নির্বাচিত করা হয়। উদ্যোক্তা ও তরুণদের নিয়ে জুন ২০২৪ থেকে শুরু হয় এই একমাসব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম যেখানে দেশের বিভিন্ন পর্যায়ের অভিজ্ঞ ও দক্ষ মেন্টরগণ এই আয়োজনে বিভিন্ন বিষয়ে সেশনগুলো পরিচালনা করছেন। প্রশিক্ষণ শেষে চূড়ান্ত মূল্যায়নের পরে অংশগ্রহণকারীরা পাবেন প্রশিক্ষণ গ্রহণের সনদ। আগামী ১৩ জুন ২০২৪ বৃহস্পতিবার প্রশিক্ষনার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে আয়োজক কর্তৃপক্ষের।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
টফি’তে ভারত-বাংলাদেশ সিরিজ
ভিভো-জাইসের গ্লোবাল ইমেজিং পার্টনারশিপ
বন্যায় ঘরহারাদের ঘর তৈরি করে দিচ্ছে হুয়াওয়ে
জুলাই-আগস্টের শহিদদের প্রতি বাক্কোর পুনর্গঠিত কার্যনির্বাহী কমিটির শ্রদ্ধা
আইসিটি সচিবের সাথে সাক্ষাৎ করলেন গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরাম
রবি এলিট গ্রাহকদের জন্য হোটেল এক্স-এ বিশেষ ছাড়
বিক্রয় ডট কমের ১২ বছর পূর্তি
আইএফএ ২০২৪ প্রদর্শনীতে অনারের চমক
বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রনে কাজ করবে ডিআইআইটি শিক্ষার্থীর অ্যাপ ‘বাজারদর’
থ্রিডি কার্ভড ডিসপ্লের নতুন স্মার্টফোন আনছে ইনফিনিক্স