সর্বশেষ সংবাদ
ঢাকা, অক্টোবর ১৮, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৫ জুলাই ২০১২
প্রথম পাতা » প্রধান সংবাদ » ফায়ারফক্স ওএস আনছে মজিলা
প্রথম পাতা » প্রধান সংবাদ » ফায়ারফক্স ওএস আনছে মজিলা
৫৬১ বার পঠিত
বৃহস্পতিবার ● ৫ জুলাই ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ফায়ারফক্স ওএস আনছে মজিলা

ফায়ারফক্স ওএস আনছে মজিলা
ডেস্কটপ ও স্মার্টফোনের জন্য তৈরি করা ইন্টারনেট ব্রাউজার সফটওয়্যার ফায়ারফক্সের জন্য বেশি পরিচিত মজিলা। অলাভজনক এ প্রতিষ্ঠান গতকাল স্মার্টফোনের জন্য অপারেটিং সিস্টেম (ওএস) তৈরি করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। ফায়ারফক্স ওএস নামে এ সফটওয়্যারচালিত স্মার্টফোন আগামী বছরের শুরু থেকেই বাজারে পাওয়া যাবে। গতকাল এ কথা নিশ্চিত করে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ওএসটি ওপেন সোর্সেই তৈরি করা হবে। ফলে সাশ্রয়ী দামে পাওয়া যাবে ফায়ারফক্স ওএসচালিত স্মার্টফোন। খবর টেক টুর।
এ ব্যাপারে মজিলার বিবৃতিতে জানানো হয়, ওপেন সোর্সে তৈরি হওয়ায় একে এইচটিএমএল ৫ অ্যাপ্লিকেশনের মতোই সম্পাদনা করা যাবে। এর মধ্যেই শীর্ষ কয়েকটি হার্ডওয়্যার নির্মাণকারী ওএসটি নিয়ে আগ্রহ প্রকাশ করেছে। এদের মধ্যে রয়েছে- ডয়েস টেলিকম, এতিসালাত, স্মার্ট, স্প্রিন্ট, টেলিকম ইতালিয়া, টেলিফোনিকা ও টেলিনর। প্রতিষ্ঠানগুলোর আশা, এর মাধ্যমে স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতায় নতুনত্ব তৈরি হবে ও দামও কমে আসবে।
ফায়ারফক্স ওএস নিয়ে আগ্রহ প্রকাশ করেছে টিসিএল কমিউনিকেশন ও জেডটিই। টিসিএল কমিউনিকেশনের গ্যাজেটগুলো অ্যালকাটেল ওয়ান টাচ নামে বাজারজাত করা হয়। কোয়ালকমের বহুল ব্যবহূত স্ন্যাপড্রাগন প্রসেসরচালিত স্মার্টফোনে ব্যবহূত হবে ওএসটি। ২০১৩ সালের প্রথম দিকে ব্রাজিলের বাজারে প্রবেশ করবে ফায়ারফক্স ওএসের প্রথম স্মার্টফোন। ব্রাজিলের সেলফোন অপারেটর টেলিফোনিকার ব্র্যান্ড ভিভো হিসেবে এটি বাজারে পাওয়া যাবে।
মজিলার ‘বুট টু গেকো’ প্রকল্পের আওতায় তৈরি এ ওএসটির মাধ্যমে ব্যবহারকারী স্মার্টফোন ব্যবহারে বেশি স্বাধীনতা ভোগ করবেন। টেলিফোনিকা ডিজিটাল ইউনিট এ বছরের শুরুতে মজিলার সঙ্গে অংশীদারি চুক্তি করেছে। এর মাধ্যমে নতুন আর্কিটেকচারের সেলফোন তৈরি করা হবে। যেগুলো ভয়েস কল, মেসেজিং ও গেমিংয়ের ক্ষেত্রে এইচটিএমএল ৫ অ্যাপ্লিকেশন সমর্থন করবে।
মজিলার পক্ষ থেকে আরও জানানো হয়, শুরুর দিকে এন্ট্রি লেভেলের স্মার্টফোন আনা হবে এর মাধ্যমে। এর মাধ্যমে অপারেটররা সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন বাজারজাত করতে পারবেন। নতুন ওএসের ঘোষণা দেয়ার সময় মজিলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গ্যারি কোভাক বলেন, ‘মজিলার ওপেন সোর্স বিকাশের মিশনের সঙ্গে সঙ্গে ব্যবহারকারী ও অ্যাপ্লিকেশন উন্নয়নকারী নতুনত্বের ছোঁয়া পাবেন।
আশা করা হচ্ছে, আগামী বছরগুলোয় শতকোটি নতুন ব্যবহারকারী অনলাইনে প্রবেশ করবেন। কাজেই লক্ষ্য হওয়া উচিত, যে কেউই যেন স্মার্টফোন ব্যবহার করতে পারেন তার জন্য কাজ করা। অনেকগুলো অপারেটর ও উত্পাদকের সমর্থন ফায়ারফক্স ওএসের উন্নয়নে নতুন মাত্রা যোগ করবে। বিশ্বব্যাপী বাড়বে ফায়ারফক্সের অবদানও।
মজিলার অংশীদার টেলিফোনিকা ডিজিটালের চেয়ারম্যান ও সিইও ম্যাথিউ কি জানান, এই ওএসের মাধ্যমে অসংখ্য মানুষ স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা পাবেন, বিশেষ করে উন্নয়নশীল অর্থনীতির বাজারের জন্য বিষয়টি গুরুত্বপূর্ণ।



প্রধান সংবাদ এর আরও খবর

অ্যাপ্রিকট ২০২৫ সম্মেলন অনুষ্ঠিত হবে মালয়েশিয়ায় অ্যাপ্রিকট ২০২৫ সম্মেলন অনুষ্ঠিত হবে মালয়েশিয়ায়
সফটওয়্যার প্রকৌশলীদের দক্ষতা বৃদ্ধিতে বাংলাদেশে বি-টপসি প্রোগ্রাম শুরু সফটওয়্যার প্রকৌশলীদের দক্ষতা বৃদ্ধিতে বাংলাদেশে বি-টপসি প্রোগ্রাম শুরু
পদত্যাগ করলেন বেসিস সভাপতি: পদত্যাগ করতে যাচ্ছেন আরও কয়েকজন পরিচালক পদত্যাগ করলেন বেসিস সভাপতি: পদত্যাগ করতে যাচ্ছেন আরও কয়েকজন পরিচালক
এ প্রান্তিকে বাংলাদেশ থেকে ১ কোটি ২১ লাখের বেশি ভিডিও সরিয়েছে টিকটক এ প্রান্তিকে বাংলাদেশ থেকে ১ কোটি ২১ লাখের বেশি ভিডিও সরিয়েছে টিকটক
মাইক্রোসফট ‘ইনোভেটিভ এডুকেটর এক্সপার্ট’ সনদ পেলো ১৯ শিক্ষক মাইক্রোসফট ‘ইনোভেটিভ এডুকেটর এক্সপার্ট’ সনদ পেলো ১৯ শিক্ষক
বাজারে অপো’র নতুন স্মার্টফোন রেনো১২ ৫জি বাজারে অপো’র নতুন স্মার্টফোন রেনো১২ ৫জি
টেকনো ফ্যান ফেস্টিভ্যাল ২০২৪ এ ক্যামন ৩০এস উন্মোচন টেকনো ফ্যান ফেস্টিভ্যাল ২০২৪ এ ক্যামন ৩০এস উন্মোচন
‘ফ্রিল্যান্সিং ফ্যাক্টরি’ চালু করলো গ্রামীণফোন একাডেমি ‘ফ্রিল্যান্সিং ফ্যাক্টরি’ চালু করলো গ্রামীণফোন একাডেমি
বন্যা পরবর্তী পুনর্বাসনে দারাজ বন্যা পরবর্তী পুনর্বাসনে দারাজ
রিয়েলমি ১২ এর প্রি-অর্ডার ক্যাম্পেইন বিজয়ীদের নাম ঘোষণা রিয়েলমি ১২ এর প্রি-অর্ডার ক্যাম্পেইন বিজয়ীদের নাম ঘোষণা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
অ্যাপ্রিকট ২০২৫ সম্মেলন অনুষ্ঠিত হবে মালয়েশিয়ায়
সফটওয়্যার প্রকৌশলীদের দক্ষতা বৃদ্ধিতে বাংলাদেশে বি-টপসি প্রোগ্রাম শুরু
পদত্যাগ করলেন বেসিস সভাপতি: পদত্যাগ করতে যাচ্ছেন আরও কয়েকজন পরিচালক
এ প্রান্তিকে বাংলাদেশ থেকে ১ কোটি ২১ লাখের বেশি ভিডিও সরিয়েছে টিকটক
মাইক্রোসফট ‘ইনোভেটিভ এডুকেটর এক্সপার্ট’ সনদ পেলো ১৯ শিক্ষক
বাজারে অপো’র নতুন স্মার্টফোন রেনো১২ ৫জি
টেকনো ফ্যান ফেস্টিভ্যাল ২০২৪ এ ক্যামন ৩০এস উন্মোচন
‘ফ্রিল্যান্সিং ফ্যাক্টরি’ চালু করলো গ্রামীণফোন একাডেমি
বন্যা পরবর্তী পুনর্বাসনে দারাজ
রিয়েলমি ১২ এর প্রি-অর্ডার ক্যাম্পেইন বিজয়ীদের নাম ঘোষণা